কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে পুকুরে বিষ প্রয়োগ করে মাছ নিধনের অভিযোগ পাওয়া গেছে। ভুক্তভোগী মৎস্য চাষির অভিযোগ পূর্ব শত্রতার জেরেই পুকুরে বিষ ঢেলে মাছ মেরে ফেলা হয়েছে। ঘটনাটি ঘটেছে গত ২২ এপ্রিল শুক্রবার গভীর রাতে উপজেলার জয়মনিরহাট ইউনিয়নের বাউশমারী গ্রামের সাইদুর রহমানের পুকুরে।
এ বিষয়ে ভূক্তভোগী থানায় অভিযোগ করলে ২৪ এপ্রিল রবিবার বিকেলে ঘটনাস্থল পরিদর্শন করেছে ভূরুঙ্গামারী থানা পুলিশের এসআই সুভাস চন্দ্র।জানা গেছে,উপজেলার জয়মনিরহাট ইউনিয়নের বাউশমারী গ্রামের সাইদুর রহমানের পুকুরে সিলভারকার্প,কাতলা,রুই,সরপুটিসহ বিভিন্ন প্রজাতির বিভিন্ন ধরনের মাছ মরে ভেসে ওঠে।

 

 


প্রথমে দুই, একটি করে মাছ ভেসে ওঠে পরে একের পর এক মাছ মৃত-অর্ধমৃত অবস্থায় ভেসে উঠতে থাকে। এক পর্যায়ে পুকুরের অধিকাং মাছ মৃত অবস্থায় পানির উপরে ভেসে ওঠে। ধারণা করা হচ্ছে, রাতে পুকুরের পানি বিষ বা কিটনাশক জাতীয় কোনো পদার্থ দুর্বৃত্তরা মিশিয়ে দিয়েছে।ভুক্তভোগী সাইদুর রহমান জানান, সকালে পুকুরে গিয়ে দেখি মাছ মরে ভাসতেছে।রাতে কেউ শত্রুতা করে বিষ ছিটিয়েছে। তা না হলে হঠাৎ করে সব মাছ মরে যাওয়ার কথা না।

 

 


 

 

 

এতে আমার প্রায় ১৫ মন মাছ মারা গেছে এবং প্রায় একলক্ষ টাকার ক্ষতি হয়েছে।জয়মনিরহাট ইউপি চেয়ারম্যান আব্দুল ওয়াদুদ বলেন ঘটনাস্থল পরিদর্শন করে ভুক্তভোগী মৎস্য চাষীকে প্রয়োজনীয় ব্যাবস্থা নেয়ার পরামর্শ দিয়েছি।ভূরুঙ্গামারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর বলেন ভূক্তভোগী মৎস্য চাষীর অভিযোগ পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে এবং উপজেলা মৎস্য কর্মকর্তা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করেছেন।পরীক্ষার ফলাফল অনুযায়ী ব্যাবস্থা নেয়া হবে।
উপজেলা মৎস্য কর্মকর্তা আদম আলী বলেন,সংশ্লিষ্ট পুকুরের মাছ,কাদা ও পানির নমুনা সংগ্রহ করা হয়েছে। সেগুলো শীঘ্রই পরীক্ষার জন্য পরীক্ষাগারে পাঠানো হবে।

 

 




 629 total views,  15 views today

বাংলা English