লিচুর ফল ঝরা রোগ

 



সবার মন জয় করা অনন্য স্বাদের ও লোভনীয় মৌসুমী ফল লিচু। বিভিন্ন জাতের লিচুর মধ্যে বেদানা, বোম্বাই, মাদ্রাজি, চায়না-থ্রি আর দেশী লিচু উৎকৃষ্ট । কিন্তু বছর ধরে লিচু পাওয়া সম্ভব নয়। তবে সঠিক নিয়মে সংরক্ষণ করলে যেকোনো সময়ই স্বাদ নেওয়া যায়।মৌসমের সময় অল্প দামে বেশি পরিমাণে ফল এনে ঘরে সংরক্ষণ করা যেতে পারে।




নিম্ন পদ্ধতিতে সংরক্ষণ করলে মৌসুম শেষ হলেও সারা বছর লিচু খেতে পারবেন।
১।লিচু সংরক্ষণের এই পদ্ধতির সাহায্যে প্রায় ৬-৭ মাস পর্যন্ত লিচু সংরক্ষণ করা যায়:লিচুকে গাছ থেকে পাড়ার পর যেন শুকিয়ে বা পঁচে না যায় সেজন্য পুষ্টি মাধ্যমে রাখা হয়।পুষ্টি মাধ্যম হিসেবে লিচুর ৫০ গ্রাম বীজ ও ২৫ গ্রাম পাতা একত্রে উত্তম রূপে বেটে ৫০০ গ্রাম পানিতে ফুঁটাতে হবে।

আরও জানুন>> খুব সহজেই ঘর থেকে তেলাপোকা দূর করুন

মিশ্রিত পানি অর্ধেক হলে চুলা থেকে নামাতে হবে।মিশ্রিত পানি ঠান্ডা হলে বোটাসহ লিচুকে বোতলজাত করে স্বাভাবিক তাপমাত্রায় (২০-২৫ডিগ্রি সেন্টিগ্রেট) ছাঁয়া যুক্ত স্থানে সংরক্ষণ করা হয়। লিচুর টিস্যু ও কোষসমূহ সরাসরি প্রয়োজনীয় পুষ্টি শোষণ করার মাধ্যমে লিচু সতেজ থাকে। লিচুর আবারণ লালচে বর্ণ ধারণ করলেও লিচুর দানা ও ফ্লেবার অপরিবর্তীত থাকে। ৬-৭ মাস পর্যন্ত এভাবে লিচু সংরক্ষণ করা যায়।




২।লিচু সংরক্ষণের এই পদ্ধতির সাহায্যে প্রায় ১০-১২ মাস পর্যন্ত লিচু সংরক্ষণ করা যায়:লিচু বেশ নাজুক ফল। সহজেই পচতে শুরু করে। তবে কিছু পদ্ধতি মেনে সংরক্ষণ করলে দীর্ঘদিন ভালো থাকবে। এমনকি এক বছরও টিকতে পারে-ডালসহ লিচু বেশি দিন টেকে। সামান্য ডাল রেখে লিচুগুলো পানিতে ভিজিয়ে রাখতে হবে ১০ মিনিট। একটি পরিষ্কার তোয়ালের উপর ফলগুলো রেখে ভালো করে পানি শুকিয়ে নিন। এরপর ১০টি করে লিচু কাগজে মুড়ে নিতে হবে। এভাবে মোড়ানো লিচুগুলো একটি শপিং ব্যাগে ভরে ডিপ ফ্রিজে রেখে দিন। সারা বছর ভালো থাকবে। ধোয়া লিচুগুলো কাগজের বদলে পলিথিনে ভরে একটি টিফিন বাটিতে পুরে ডিপ ফ্রিজে সংরক্ষণ করতে পারেন।



৩।লিচু সংরক্ষণের এই পদ্ধতির সাহায্যে প্রায় ৬-৭ মাস পর্যন্ত লিচু সংরক্ষণ করা যায়:ফ্রিজ ছাড়াও কয়েক মাস পর্যন্ত লিচু সংরক্ষণ করা সম্ভব। এ ক্ষেত্রে পাকা লিচুর খোসা ও বীজ ফেলে অল্প আঁচে সেদ্ধ করে নিতে হবে। পরে ঠান্ডা করে লিচুগুলো কাচের বয়ামে চেপে চেপে ভরে রাখুন, যেন ভেতরে বাতাস না থাকে।

জেনে নিন>> ভূরুঙ্গামারীর মীর জুমলা (অতিপ্রাচীন) মসজিদ

বয়াম পুরোপুরি না ভরে দুই ইঞ্চি জায়গা খালি রাখতে হবে। তার উপর অলিভ অয়েল ঢেলে ভালো করে মুখ আটকে দিন। মাঝেমধ্যে রোদে দিলে এভাবে সংরক্ষিত লিচু কয়েক মাস পর্যন্ত ভালো থাকবে।




৪।লিচু সংরক্ষণের এই পদ্ধতির সাহায্যে প্রায় ২-৪ মাস পর্যন্ত লিচু সংরক্ষণ করা যায়: পাকা লিচু ডালসহ ছিড়ে এনে ছায়া যুক্ত স্থানে ২৪ ঘন্টা রেখে, ঝুলিয়ে রোদে শুকাতে হবে। লিচুর চামড়া শুকিয়ে গেলে ঘরের শুখনো স্থানে ঝুলিয়ে সংরক্ষণ করতে হবে।এভাবে সংরক্ষিত লিচু কয়েক মাস পর্যন্ত ভালো থাকবে।
সংকলনে: সৈয়দা মোহসিনা বেগম সোমা







 1,944 total views,  1 views today

বাংলা English